বদলে গেল সব হিসেব! ধামাকা অফারে ৮ শতাংশ সুদ দিচ্ছে পোস্ট অফিসের নতুন স্কিম !

বর্তমানে বিনিয়োগের জন্য একাধিক অপশন রয়েছে। কেউ অর্থ বিনিয়োগ করছেন মিউচুয়াল ফান্ডে, আবার কেউ অর্থ বিনিয়োগ করেছেন সোনাতে। এছাড়া কেউ শেয়ার বাজারে IPO-তেও বিনিয়োগ করছেন। কিন্তু এই বিনিয়োগগুলো বাজারগত ঝুঁকির আওতাধীন। সেই কারণেই যারা নিরাপদ বিনিয়োগ করতে চান, তাঁদের জন্য পোস্ট অফিসে বিনিয়োগ অত্যন্ত সুরক্ষিত। পোস্ট অফিসের একটি স্মল সেভিংসে বিনিয়োগ করে আপনি ঘরে বসে সুন্দরভাবে উপার্জন করতে পারেন। কারণ পোস্ট অফিসের এই স্কিমে আপনি প্রায় 8 শতাংশ সুদ পাবেন। যা কিনা অবিশ্বাস্য।

অ্যাকাউন্ট খোলার পরে, এই স্কিম থেকে প্রতি মাসে মোটা টাকা উপার্জন করা যায়। এখানে বলা হচ্ছে পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিমের বিষয়ে। এই স্কিমের আওতায় একবারে টাকা বিনিয়োগ করে আপনি ম্যাচিউরিটি -তে প্রতি মাসে 9250 টাকা পাবেন। স্বামী-স্ত্রী আলাদাভাবে এই পরিমাণ পাবেন। এই স্কিমে একক ভাবে ও জয়েন্ট অ্যাকাউন্টও খুলতে পারেন। পোস্ট অফিসের মান্থলি ইনকাম স্কিমে আপনি একটি অ্যাকাউন্টের আওতায় 9 লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন। অন্যদিকে, যৌথ অ্যাকাউন্টে স্ত্রী এবং স্বামী একসঙ্গে 15 লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন।

```

বর্তমানে, বিনিয়োগকারীরা এই স্কিমে বার্ষিক 7.4 শতাংশ হারে সুদ পাচ্ছেন।কোনও ব্যক্তি ম্যাচিউরিটির পরেই এই অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারেন। এই পলিসির মেয়াদ হয় 5 বছর। কিন্তু কোনও ব্যক্তি চাইলে এটি 5-5 বছরের জন্য বাড়াতে পারেন। আপনি এতে প্রতি মাসে 9250 টাকা সুদ পাবেন, যা আপনার মাসিক উপার্জনও হবে। অর্থাৎ এই স্কিমে আপনি মাসিক আয়ের গ্যারান্টি পাচ্ছেন।

ধরে নেওয়া যাক, আপনি এবং আপনার স্ত্রী দুজনেই এই স্কিমে একটি জয়েন্ট অ্যাকাউন্ট খুলেছেন। এতে যদি 15 লাখ টাকা জমা করা হয়, তবে এই বিনিয়োগে আপনি 7.4 শতাংশ হারে বার্ষিক 1,11,000 টাকা সুদ পাবেন। সেক্ষেত্রে মাসের বিচারে সুদ পাবেন 9250 টাকা। বিশেষ বিষয় হল, 3 জন ব্যক্তিও একসঙ্গে পোস্ট অফিসে জয়েন্ট অ্যাকাউন্ট খুলতে পারেন। এক্ষেত্রে অ্যাকাউন্টে প্রাপ্ত সুদ প্রত্যেককে সমানভাবে দেওয়া হবে।

```

পোস্ট অফিসে মান্থলি ইনকাম স্কিমের মেয়াদ আসলে হয় 5 বছর। আপনি জমা করার তারিখ থেকে এক বছর পরে টাকা তুলতে পারবেন। কিন্তু আপনি যদি এক বছর থেকে তিন বছরের মধ্যে টাকা উত্তোলন করেন তবে জমার পরিমাণ থেকে 2 শতাংশ কেটে নেওয়ার পরে আপনি টাকা ফেরত পাবেন। একই সঙ্গে 3 বছর পর টাকা তুলতে পারলে 1 শতাংশ কেটে নেওয়ার পর টাকা পাবেন।